রাজশাহীর মোহনপুরে শিশু বিবাহ প্রতিরোধে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত!

 

মোঃ ফয়সাল হোসেন
রাজশাহীর মোহনপুর উপজেলায় শিশু বিবাহ প্রতিরোধে উপজেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার সকাল ১০টায় মোহনপুর উপজেলা পরিষদ হলরুমে এসিডি’র আয়োজনে ও ইউনিসেফ এর অর্থায়নে এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি ছিলেন মোহনপুর উপজেলার পরিষদ এর চেয়ারম্যান এ্যাডভোকেট আব্দুস সালাম। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন।এসিডি’র প্রকল্প সমন্বয়কারী মনিরুল ইসলাম (পায়েল) এর সঞ্চালনায় সভায় বক্তব্য প্রদান করেন মোহনপুর থানার অফিসার ইনর্চাজ মোস্তাক আহম্মেদ, সমাজসেবা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহাবুবা সুলতানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুত্তাদির আহমেদ ও মোহনপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুত্তাকিন আলম সোহেল। প্রধান অতিথির বক্তব্যে বলেন ,শিশু বিবাহ প্রতিরোধে এসিডি’র কার্যক্রম প্রশংসনীয়। এ ধরনের আয়োজন উপজেলা পর্যায়ে কিশোর-কিশোরীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে। আর উপজেলায় শিশু বিবাহ ও নারী নির্যাতন বন্ধে আমার সব ধরনের প্রচেষ্টা রয়েছে। আশা করছি এ ধরনের কোনো ঘটনা আমার উপজেলায় ঘটবে না।সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন বলেন, শিশু বিবাহ বন্ধে উপজেলা প্রশাসন সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছে। এজন্য শুধু উপজেলা প্রশাসনই নয় বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ সবাইকে এগিয়ে আসতে হবে। তবেই আমরা সম্মিলিতভাবে শিশু বিবাহ বন্ধে সফল হতে পারবো।
এ সময় আরো উপস্থিত ছিলেন এসিডির প্রোগ্রাম অফিসার হুমায়ুন কবির, জোলেখা খাতুন, স্থানীয় মসজিদের ইমাম, শিক্ষক, অভিভাবক, উপজেলার বিভিন্ন এলাকার কিশোর কিশোরী ফোরামের সদস্যগণ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ। সভায় শিশু বিবাহ প্রতিরোধে করণীয়, শিশু বিবাহের কারণ ও কুফল, শিশু সুরক্ষা নীতিমালা বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।
মোহনপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে সবজি বীজ বিতরণ
ঃ২০২০-২০২১ অর্থ বছরে খরিপ-২ মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষদের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষদের প্রনোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সবজি বীজ বিতরণ করা হয়েছে। বুধবার বেলা ১১ টায় মোহনপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা হল রুমে পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে সবজি বীজ বিতরণ করা হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা সানওয়ার হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম । বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল ,সানজীদা রহমান রিক্তা,উপজেলা কৃষকলীগের সভাপতি মহসিন আলী।৭৫০ জন কৃষক কৃষানীদের মাঝে বিনামূল্যে বিভিন্ন সবজির বীজ বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন কৃষি সম্প্রসারন কর্মকর্তা আব্দুল মান্নান।এ সময় মোহনপুর উপজেলা কর্মরত উপ-সহকারি কৃষি অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে