ফেসবুকে সমস্যা খুঁজে ২৪ লাখ টাকা পুরস্কার

0

ফেসবুকে একটি সমস্যা খুঁজে বের করে ২৪ লাখ টাকা পুরস্কার পেল ভারতের আহমেদাবাদের একজন সিকিউরিটি রিসার্সার। এছাড়া তিনি আরও একটি থার্ড পার্টি বিজনেস ইনটেলিজেন্স পোর্টাল থেকেও পুরস্কার পেয়েছেন।

ফেসবুকের এই বাগ ছিল একটি সার্ভার সাইড রিকোয়েস্ট ফোরজরি বা সহজভাবে বলতে গেলে এসএসআরএফ। কিছু পাবলিক এক্সেসিবল এন্ডপয়েন্ট থেকে মাইক্রো স্ট্র্যাটেজি টুল ব্যবহার করে এটি তৈরি করা হয়েছিল। যা ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা কালেকশন এবং কনটেন্ট জেনারেশন করা হতো।

ফেসবুকের সঙ্গে অনেক বছর থেকে ডেটা অ্যানালিটিক্স প্রজেক্টের জন্য যুক্ত রয়েছে মাইক্রো স্ট্র্যাটেজি নামের একটি প্রতিষ্ঠান। তারা জানিয়েছে, এই সমস্যাটি তাদের সিস্টেমেই ছিল। তবে বর্তমানে তা ঠিক করে নেওয়া হয়েছে।

একটি সংবাদ মাধ্যমে জিতিয়া জানিয়েছে, ফেসবুকে আমি সব সময় কোন বাগ পেলে তা খুঁজে বের করতাম। কারণ এটি পৃথিবীর সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক এবং এতে রয়েছে সব থেকে ভালো সিকিউরিটি ফিচার। সম্প্রতি ফেসবুক আমাকে একটি সমস্যা সৃষ্টিকারী বাগ খুঁজে বের করার জন্য ৩১,৫০০ মার্কিন ডলার পুরস্কারে সম্মানিত করেছে। এর আগেও তাদের প্ল্যাটফর্মে কিছু বাগ খুঁজে বের করেছি।

সাধারণ এসএসআরএফ অ্যাটাকে হ্যাকাররা যে কোন থার্ড পার্টি সিস্টেম অথবা অর্গানাইজেশনের ইনফ্রাস্ট্রাকচারের ভিতরে ঢুকে পড়তে পারে। তারা ঐ সার্ভারকে একটি নতুন কানেকশন তৈরি করার জন্য প্রস্তুত করে। তবে ফেসবুক এরই মধ্যে সমস্যাটির সমাধান করেছে।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে